Home সংবাদ আন্তর্জাতিক ৩০০৬ কেন্দ্রে কাল থেকে ভারতে টিকাদান শুরু

৩০০৬ কেন্দ্রে কাল থেকে ভারতে টিকাদান শুরু

৩০০৬ কেন্দ্রে কাল থেকে ভারতে টিকাদান শুরু। করোনার টিকা নিয়ে সব প্রতীক্ষার অবসান হচ্ছে কাল শনিবার। কাল সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে ভারতজুড়ে শুরু হবে করোনা টিকাদান কর্মসূচি।

এতে শরিক হচ্ছে ভারতের ৩ হাজার ৬টি টিকাকেন্দ্র। আর পশ্চিমবঙ্গে এই সংখ্যা ২০৪টি।

৩০০৬ কেন্দ্রে কাল থেকে ভারতে টিকাদান শুরু

শনিবার সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের সব টিকাদান কেন্দ্রই যুক্ত থাকবে ইন্টারনেটের মাধ্যমে। প্রথম দিন প্রতিটি কেন্দ্রে ১০০ জনকে দেওয়া হবে টিকা।

দেশের মানুষের জন্য ভারত সরকার দুটি টিকাকে অনুমোদন দিয়েছে।

একটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে ভারতের সেরাম ইস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এবং অন্যটি ভারতের হায়দরাবাদের ভারত বায়োটেকের তৈরি কো-ভ্যাকসিন

তবে পশ্চিমবঙ্গে দেওয়া হচ্ছে কোভিশিল্ড। ইতিমধ্যে দেশের সব টিকাদান কেন্দ্রে পৌঁছে গেছে এই দুটি টিকা। ভারতের ১৩টি শহরে এই টিকা পাঠানো হয়েছে আকাশপথে।

ভারতের টিকাসংক্রান্ত টাস্কফোর্সের প্রধান ভিকে পল বলেছেন, ‘এখন আমরা কোভিশিল্ড এবং কো-ভ্যাকসিন প্রয়োগ করলেও আরও দুটি টিকা জরুরিভিত্তিতে প্রয়োগের জন্য অনুমতি চেয়েছি ভারতের সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের কাছে। ওই দুটি টিকা হলো ফাইজার ও রাশিয়ার স্পুতনিক-ভি।

যদিও ভারত সরকারের কাছে সবচেয়ে আগে ফাইজার টিকার অনুমোদন চাইলেও ভারত সরকার সেই অনুমোদন দেয়নি। কারণ, ওই টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করতে হয়, যা করতে গেলে ভারত সরকারের ওই তাপমাত্রার কোল্ড চেন তৈরি করতে হবে। যার পরিকাঠামো ভারতে নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

২৫শে এপ্রিল থেকে সীমিত আকারে খুলবে শপিংমল ও দোকানপাট।

আজ ২৩শে এপ্রিল শ্রক্রবার প্রজ্ঞাপন জারী করা হয়েছে, ২৫শে এপ্রিল থেকে খুলে দেওয়া হবে শপিং মল…