Home সংবাদ আন্তর্জাতিক কমেছে শ্রমিকের বেতনই শুধু ব্রান্ড কোম্পানির মুনাফা নয়

কমেছে শ্রমিকের বেতনই শুধু ব্রান্ড কোম্পানির মুনাফা নয়

করোনায় শুধু গরিবের মাইনে নিয়েই অসহায়ত্ব

 বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটস রিসোর্স সেন্টার (বিএইচআরআরসি) এর রির্পোট অনুযায়ী করোনার সময়ে ১৬ ব্রান্ডের বিশাল অঙ্কের মুনাফা করেছে। 

করোনার লক ডাউনের সময় প্রায় সকল নামিদামি ব্রান্ড মুজুরির জন্য আংশিক টাকা উৎপাদনকারী প্রতিষ্ঠানকে দেয়। অনেক ব্রান্ড কোন টাকাই দেয় নি এমন রির্পোটও রয়েছে। জরিপে উঠে এসেছে প্রায় সাড়ে নয় হাজার শ্রমিকের মুজুরি  দেওয়া হয়নি।

বিশ্বের নামকরা ব্রান্ডগুলো কারর্টাস ইনকরপোরেট, হ্যানসব্র্যান্ডস, এইচঅ্যান্ডএম, লেভি স্ট্রস অ্যান্ড কো, লিডল, এল ব্র্যান্ডস, ম্যাটালান, মার্কস, নেক্সট, নিউ লুক, নাইকি, পিভিএইচ, রিভার আইসল্যান্ড, সেইনসবারিস, এস অলিভার ও দ্য চিলড্রেন্স প্যালেস গত বছরের শেষ ছয় মাসে কমপক্ষে এক হাজার কোটি মার্কিন ডলার মুনাফা করেছে, যা বাংলাদেশি মুদ্রায় ৮৫ হাজার কোটি টাকার সমান। এর মধ্যে গত বছরের তৃতীয় প্রান্তিকে নাইকি একাই মুনাফা করেছে ১২৫ কোটি ডলার।

বিভিন্ন ফ্যাক্টরির মুজুরি সঠিক পরিমানে না দেওয়ার কারণ হিসেবে তারা অজুহাত দেখিয়েছেন করোনার মন্দা বাজার। তবে ফলাফল যা দেখা যায়, তারা একটা বড় অঙ্কের টাকা মুনাফাবন্দি করে নিতে পেরেছেন গত বছরের দ্বিতীয়ার্ধে।

সার্বিক বিষয় পর্যাবেক্ষণ করার জন্য একটি ট্রাকিং সিস্টেমে রাখা হয় উল্লেখ্য প্রতিষ্ঠিত ব্রান্ডের কার্যকলাপের ওপর। অনেক ব্রান্ড প্রতিশ্রুতি দিয়েছিলেন পরিস্থিতি ভালো হলে তারা অর্থের ঘাটতির পরিমান কমিয়ে আনবেন। তবে সেই বিষয়টি আর খেয়াল রাখা হয়নি। স্টাইলক্রাফট যা বাংলাদেশী উৎপাদনকারী প্রতিষ্ঠান বিশ্বখ্যাত ব্র্যান্ড এইচঅ্যান্ডএম, নেক্সট, নিউ লুক ও রিভার আইসল্যান্ডের পোশাক তৈরির কাজ করে এই চারটি ব্রান্ড বলেছিলেন তারা পাওনা টাকা প্রদানের জন্য যৌথভাবে কাজ করছে।

কম্বোডিয়া, ফিলিপাইন, মিয়ানমারের, ইথিওপিয়ার কিছু কারখানায় বেতন সম্পূর্ণ প্রদান করা হয়নি।

প্রায় দশ হাজার শ্রমিক এই করোনার সময় চাকুরি হারায়। প্রতি চারজনের মধ্যে এক জন পূর্ণ বেতন পায়নি। প্রায় ৭৭% শ্রমিক তাদের দৈনন্দিন জীবন জীবিকায় এ অর্থের একটি খারাপ প্রভাবের সম্মুখীন হয়েছেন। ব্রান্ডগুলো পোশাকের দাম প্রায় ১২% কমিয়ে মূল্য পরিশোধ করেছেন। এতে শুধুমাত্র ভোগান্তি শ্রমিক সাধারণের বটে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

২৫শে এপ্রিল থেকে সীমিত আকারে খুলবে শপিংমল ও দোকানপাট।

আজ ২৩শে এপ্রিল শ্রক্রবার প্রজ্ঞাপন জারী করা হয়েছে, ২৫শে এপ্রিল থেকে খুলে দেওয়া হবে শপিং মল…