Home বিনোদন নতুন বর্ষবরণ
বিনোদন - April 8, 2021

নতুন বর্ষবরণ

নববর্ষ উদযাপন ও আমাদের ঐতিহ্য

বাংলা নববর্ষ অর্থাৎ নতুন বছরের প্রথম দিন, প্রতি বছর ১৪ই এপ্রিল এই দিনটি পালিত হয়ে থাকে। পুরো বাংলাদেশ সহ ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার বাঙালিরা উদযাপন করে থাকেন এই দিনটি বেশ আনন্দঘোর পরিবেশে।

প্রচীন বাঙলায় নববর্ষঃ

ইতিহাস বিশেষজ্ঞগণ জানান বহুপূর্ব অর্থাৎ রাজা শশাঙ্কের রাজত্বকাল হতে পালিত হতো এই উৎসব তবে এটি সম্পূর্ণই কৃষিফলনের ওপর ভিত্তি করে আয়োজন করা হতো অর্থাৎ ঋতুভিত্তিক উৎসব।

পরবর্তিতে মুঘল সম্রাট আকবর খাজনা আদায়ের সুবিধার্থে বাংলাসনের প্রবর্তন করেন এবং ১৫৫৬ সাল থেকে গণনা শুরু হয় বাংলা সনের। প্রথমে এই বাংলা সনের নামকরণ করা হয় ফসলি সন পরবর্তিতে বঙ্গাব্দ ও তারপর বাংলা বর্ষ।

হালখাতার নববর্ষঃ

প্রতিবছর চৈত্র মাসের শেষ দিনে সকল খাজনা পরিশোধ করে মিষ্টান্ন বিতরণ করত কৃষি জমির মালিকগণ, সকল ব্যবসায়ী তাদের বকেয়ো পাওনা আদায় করে মিষ্টি বিতরণ করতেন তাদের খরিদদারগণের মাঝে। একে পুন্যাহ অর্থাৎ ভূমি রাজস্ব আদায়ের উৎসবের দিন হিসেবেও আখ্যায়িত করা হতো।

সম্প্রতিকালের বর্ষবরণঃ

আর আধুনিক রীতি ও প্রথার সমন্বয়ে পালিত হয়ে আসছে পহেলা বৈশাখ ১৯৮৭ সাল থেকে। এখন আমাদের বাৎসরিক উৎসবের একটি প্রধান উৎসব হচ্ছে পহেলা বৈশাখ। পান্তা-ইলিশ, মঙ্গল শোভাযাত্রা, রমনার বটমূল, মেলার দিন এগুলো মিলেই বাংলা নববর্ষ পালন। কিছু আদিবাসিগণ এই দিনটিকে প্রধান উৎসব হিসেবেই পালন করে থাকে, আর অন্যান্য আদিবাসিরাও আনন্দ-আয়োজনে মেতে ওঠে এই দিনটিতে।

মঙ্গল শোভাযাত্রায় বর্ষবরণঃ

ঢাকা ইউনিভার্সিটির  চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজন করা হয় মঙ্গল শোভা যাত্রা। রঙিন মুখোশে আর রঙিন ফেস্টুন ও ব্যানারে সজ্জিত হয় এই আনন্দমেলার মিছিল।

ছায়ানটের বর্ষবরণঃ

১৯৬৭ সাল থেকে পাকিস্তানি শাসকদের নিপিড়নের প্রতিবাদে পালিত হয় রমনার বটমূলের ছায়ানট উৎসব। বর্তমানে স্বনামধন্য শিল্পিরা এই ছায়ানটে সঙ্গীত পরিবেশন করে পালন করেন নববর্ষ।

নববর্ষ আমাদের দেশের একটি ঐতিহ্য। ইতিহাসের ধারাবাহিকতায় বছরের প্রথম দিনটি মানুষ নিজেদের আনন্দ ও অনুপ্রেরণার উৎস হিসেবে পালন করে আসছে ও আনন্দের ভাগাভাগি করে আসছে প্রাচীনকাল থেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

২৫শে এপ্রিল থেকে সীমিত আকারে খুলবে শপিংমল ও দোকানপাট।

আজ ২৩শে এপ্রিল শ্রক্রবার প্রজ্ঞাপন জারী করা হয়েছে, ২৫শে এপ্রিল থেকে খুলে দেওয়া হবে শপিং মল…